সেমিফাইনালে চেনা প্রতিপক্ষের মুখোমুখি ব্রাজিল

0
55

সর্বশেষ আপডেট জুলাই ৫, ২০২১ | ইমরান

অনলাইন ডেস্ক:

টানা দ্বিতীয় ফাইনালে ওঠার লড়াইয়ে মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর ৫টায় রিও ডি জেনেইরোর অলিম্পিক স্টেডিয়ামে মুখোমুখি হবে ব্রাজিল ও পেরু। গত কোপা আমেরিকার ফাইনালিস্ট তারা, যে ম্যাচে ৩-১ গোলে জিতে শিরোপা পুনরুদ্ধার করেছিল ব্রাজিল। ওই আসরেই গ্রুপের শেষ ম্যাচে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল তারা পেরুভিয়ানদের। চেনা প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে এবারের সেমিফাইনালেও ফেভারিট সেলেসাওরা। গ্রুপেই পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে তিতের দল।

ফেভারিট তকমা লেগে গেলেও পেরুকে নিয়ে স্বাভাবিকভাবে সতর্ক ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে তারা স্নায়ুচাপ মোকাবিলা করে ১-০ গোলে হারিয়েছে চিলিকে।

অন্যদিকে পেরু টাইব্রেকারে প্যারাগুয়েকে হারিয়ে সেমিফাইনালে। ডার্ক হর্স হিসেবে তারা মুখোমুখি হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেড বলেছেন, ‘ঘরের মাঠে খেলা, আমরা অবশ্যই ফেভারিট। কিন্তু এর সঙ্গে কীভাবে মানিয়ে নিতে হয় সেটা আমাদের জানা প্রয়োজন। ব্রাজিলের বিপক্ষে জীবন দিয়ে খেলে খেলোয়াড়রা। আগের ম্যাচ (চিলির বিপক্ষে) ছিল কঠিন, পরেরটা হবে আরও কঠিন। পেরু উজ্জীবিত থাকবে, জেতার চেষ্টা করবে, এটা তাদের জীবন মরণের ম্যাচ।’

গত আসরের ফাইনালে ৭০ হাজার দর্শকের সামনে ফাইনাল জিতেছিল ব্রাজিল। এবার করোনার কারণে ভক্ত-সমর্থকদের পাবে না তারা। নিশ্চয় এটি পেরুকে কিছুটা হলেও আশা জাগাবে। এছাড়া প্রতিপক্ষ ব্রাজিল পাচ্ছে না গুরুত্বপূর্ণ স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসকে। লাল কার্ড দেখেন তিনি কোয়ার্টার ফাইনালে। একই কারণে আন্দ্রে কারিল্লোকে পাবে না পেরু। ব্রাজিলে এভারটন, আর পেরুতে ক্রিস্টিয়ান কুয়েভা তাদের স্থলাভিষিক্ত হবেন।পেরু কোচ রিকার্ডো গার্সিয়া প্রথম ম্যাচের ভুল শুধরে নেওয়ার প্রত্যয় জানালেন, ‘ব্রাজিলের মুখোমুখি হওয়ার সুযোগ পাচ্ছি আমরা। প্রথম ম্যাচের সবগুলো ভুল শুধরে নিতে হবে। ব্রাজিল দিনকে দিন খুব শক্তিশালী দল হয়ে উঠছে, তারা খুব ভালো দল, কিন্তু আমাদের দলও উন্নতি করছে।’

দুই দলের মুখোমুখি লড়াইয়ে দাপুটে অবস্থানে ব্রাজিল। ৪৯ ম্যাচে ৩৫টি জিতেছে তারা, আর ৯টি জয় পেরুর। এখন দেখার অপেক্ষা অ্যালেক্স সান্দ্রো, নেইমার ও রিচার্লিসনকে ঠেকিয়ে সংখ্যাটা বাড়াতে পারে কি না পেরুর এই ‘উন্নত’ দল!

পূর্ববর্তী সংবাদপোপ ফ্রান্সিসের অস্ত্রোপচার সম্পন্ন
পরবর্তী সংবাদহকির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোমিন আর নেই

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন