২০৮ ইউপিতে ভোটগ্রহণ চলছে ইভিএমে

0
32

সর্বশেষ আপডেট জানুয়ারি ৩১, ২০২২ | ইমরান

ষষ্ঠ ধাপে ২০৮ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রোববার সকাল ৮টার দিকে ভোটগ্রহণ শুরু হয়; একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এ ধাপে সব ইউপিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে। এ ছাড়া স্থগিত দুটি ইউনিয়ন পরিষদ ও পটুয়াখালীর বাউফল পৌরসভায়ও ভোট হচ্ছে।

ষষ্ঠ ধাপে ২২ জেলার ৪২ উপজেলার ২১৯ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এর মধ্যে তিনটি ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ২১৬টির মধ্যে কুমিল্লার মনোহরদী উপজেলার আটটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত সদস্য পদে সবাই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওই সব ইউনিয়ন পরিষদে ভোট নেওয়ার প্রয়োজন হবে না।

ইসি জানিয়েছে, ষষ্ঠ ধাপের নির্বাচনে সব মিলিয়ে ১৪৪ বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, সদস্য পদে ১০০ ও সংরক্ষিত সদস্যপদে ৩২ জন রয়েছেন।

এসব পদ বাদে বাকিগুলোতে ভোট হচ্ছে। এ ধাপে ১১ হাজার ৬০৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে এক হাজার ১৯৯ জন, সংরক্ষিত সদস্যপদে দুই হাজার ৫৫৯ এবং সাধারণ সদস্যপদে সাত হাজার ৮৪৬ প্রার্থী রয়েছেন। এই নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৪১ লাখ ৮২ হাজার ২৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২১ লাখ ১৪ হাজার ৭২০ ও নারী ভোটার ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭ জন। এ ছাড়া ছয়জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

নির্বাচনি এলাকায় ইতোমধ্যে মোটরসাইকেলসহ কয়েক ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। তবে সার্বিকভাবে সরকারি ছুটি ঘোষণা করা হয়নি। নির্বাচনসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে ছুটি থাকছে।

এ ছাড়া গত শুক্রবার মধ্যরাত থেকে এসব এলাকায় নির্বাচনি প্রচারণাও বন্ধ হয়েছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র্যা ব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনি এলাকায় টহল শুরু করেছেন। তারা থাকবেন ভোটের পরের দিন পর্যন্ত। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

চলমান ইউপি নির্বাচনে ইতোমধ্যে পাঁচ ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৪টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ ছাড়া ২৮ নভেম্বর তৃতীয় ধাপে ৯৯২টি, চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোটগ্রহণ করা হয়।

পঞ্চম ধাপে গত ৫ জানুয়ারি ৭০৮ ইউপিতে ভোট হয়েছে। সপ্তম ও শেষ ধাপে ১৩৮ ইউপিতে আগামী ৭ ফেব্রুয়ারি ভোট অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী সংবাদপ্রতি ডলারে ব্যাংকের মুনাফা ১-২ টাকা
পরবর্তী সংবাদকরোনায় আক্রান্ত কাজল

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন