বাতাসেই দ্রুত ছড়াচ্ছে করোনা, বলছে নতুন গবেষণা

0
33

সর্বশেষ আপডেট সেপ্টেম্বর ২১, ২০২১ | ইমরান

করোনার বিভিন্ন ধরন কীভাবে ছড়াচ্ছে, তা খুঁজে বের করতে নিরলস গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফলে জানা গেছে, বাতাসের মাধ্যমেই দ্রুত ছড়াচ্ছে করোনার বিভিন্ন ধরনের সংক্রমণ।

ক্লিনিক্যাল ইনফেকসাস ডিজিজেস নামে একটি পত্রিকায় সম্প্রতি প্রকাশ করা হয় গবেষণা প্রতিবেদনটি। ওই প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে যে, করোনার প্রধান ধরন থেকে সম্প্রতি যে ধরন ছড়াচ্ছে, তার সংক্রমণের মাত্রা ৪৩ থেকে ১০০ গুণ বেশি এবং তা বাতাসের মাধ্যমে ঘটছে।

এই গবেষণায় মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সংগে ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অব রিসার্চ, ডিউক-নাস মেডিক্যাল স্কুল এবং রাইস ইউনিভার্সিটির গবেষকরাও অংশ নেন। গবেষণাটি মূলত করোনার আলফা ধরনকে নিয়ে করা হলেও ডেল্টার ক্ষেত্রেও একই ফল পাওয়া যাচ্ছে বলে দাবি করছেন তাঁরা।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডন মিল্টন বলেন, এই গবেষণার ফলাফল ভবিষ্যতে বাতাসে সংক্রমণ ছড়ানোর পরীক্ষা-নিরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। আমরা জানি যে, করোনার আলফা ধরনের চেয়ে ডেল্টা ধরন আরও বেশি দ্রুত ছড়াচ্ছে।

করোনার আক্রান্তদের থেকে অন্যদের সংক্রমণ রোধ করতে সার্জিক্যাল মাস্ক এবং পোশাকের প্রতি গুরুত্ব দিতে বলছেন গবেষকরা। তারা বলছেন, শুধু মাস্ক দিয়ে মুখ ঢাকা থাকলে ৫০ শতাংশ সংক্রমণ কমে যাবে। সূত্র: মেরিল্যান্ড টুডে

পূর্ববর্তী সংবাদভারতে ২০৮০ টন ইলিশ রপ্তানির অনুমতি
পরবর্তী সংবাদহোসেনপুর থানার ওসি তদন্ত পুরস্কৃত

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন