আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ‘ভুল’ : জর্জ ডব্লিউ বুশ

0
40

সর্বশেষ আপডেট জুলাই ১৪, ২০২১ | ইমরান

আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সামরিক জোটের সেনা সদস্যদের প্রত্যাহারের সিদ্ধান্তের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তিনি বলেছেন, এ সিদ্ধান্তের ফলে দেশটির নিরীহ মানুষকে কট্টরপন্থি তালেবান গোষ্ঠীর ‘হত্যাকাণ্ডের’ মুখে পড়তে হবে।

স্থানীয় সময় বুধবার জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন জর্জ ডব্লিউ বুশ। চলতি বছরের জুনে আফগানিস্তান থেকে চূড়ান্ত পর্যায়ে সেনা প্রত্যাহার শুরু করে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে সব সেনা সরিয়ে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বুশ বলেন, ‘আমি আশঙ্কা করছি যে, আফগান নারী ও মেয়েরা অবর্ণনীয় ক্ষতির সম্মুখীন হতে হবে,’ তিনি আরও যোগ করেন, ‘অনুবাদক এবং অন্যান্য লোকদের জন্যও তিনি উদ্বিগ্ন, যারা আফগানিস্তানে বিদেশি সেনাদের সমর্থন দিয়েছিলেন। এই নিষ্ঠুর লোকদের (তালেবান) দ্বারা তাদের হত্যার শিকার হওয়ার জন্য ছেড়ে দেওয়া হলো এবং এটি আমার হৃদয় ভেঙে দিচ্ছে।’

চলতি বছরের এপ্রিলে আফগানিস্তান থেকে চূড়ান্ত ধাপে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় দেশটিতে দুই হাজার ৫০০ মার্কিন সেনা এবং সাত হাজার ৫০০ ন্যাটো সেনা সদস্য অবস্থান করছিল।

পূর্ববর্তী সংবাদকরোনা উপসর্গ নিয়ে ঢাকার পথে মুশফিকের বাবা-মা
পরবর্তী সংবাদপ্রস্তুতি ম্যাচে দারুণ উজ্জ্বল তামিম

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন