কিশোরগঞ্জে পিসিআর মেশিনের ত্রুটি শনাক্ত করা যায়নি, নমুনা পাঠানো হচ্ছে ঢাকায়

0
56

সর্বশেষ আপডেট জুলাই ১০, ২০২১ | ইমরান

স্টাফ রিপোর্টার:

কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর মেশিনের ত্রুটি শনাক্ত করা যায়নি। এ অবস্থায় রি-এজেন্টসহ করোনার নমুনা ঢাকায় পাঠানো হবে বলে জানা গেছে।

মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, সাপ্লায়ার প্রতিষ্ঠান থেকে প্রকৌশলী এসে শনিবার দিনব্যাপী পিসিআর মেশিনটি মেরামতের কাজ করেন। মেশিনটি সঠিকভাবে কাজ করছে কিনা, দিন শেষে তারা সঠিক কোন সিদ্ধান্ত দিতে পারেননি।

এ ব্যাপারে মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. নজরুল ইসলাম জানান, সাপ্লায়ার প্রতিষ্ঠানের প্রকৌশলীসহ সংশ্লিষ্টরা সারাদিনই কাজ করেছেন। এটা রি-এজেন্টের সমস্যা নাকি মেশিনের সমস্যা সেটা বলা যাচ্ছেনা। তাছাড়া মেশিনসহ পুরো ল্যাব সংক্রমিত হয়েছে কিনা তাও বলা যাচ্ছেনা। এ অবস্থায় সংশ্লিষ্টদের পরামর্শে পিসিআর মেশিন, ল্যাবের দেয়াল, পর্দা, এসিসহ বিভিন্ন স্থানের স্যাম্পল নিয়ে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এ পাঠিয়ে দেওয়া হবে। পাশাপাশি ল্যাবও জীবাণুমুক্ত করা হবে। রবিবার সকালেই রি-এজেন্ট ও স্যাম্পল ঢাকায় পাঠানো হবে বলে তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পিসিআর মেশিনটি বৃহস্পতিবার থেকে হঠাৎ নষ্ট হয়ে যায়। এর পর থেকে করোনার নমুনা পরীক্ষা করা যাচ্ছেনা। পিসিআর মেশিন নষ্ট থাকায় বৃহস্পতিবার ও শুক্রবার এ দুদিনে করোনার চার শতাধিক স্যাম্পল (নমুনা) জমা পড়ে বলে জানা গেছে।

গত বছরের ৩১ মে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে রিয়াল টাইম পলিমারেস চেইন রি-অ্যাকশন (আরটি পিসিআর) ল্যাব স্থাপন করা হয়। এখান থেকে প্রতিদিন দুই শিফটে ১৮৮ টি নমুনা পরীক্ষা করা যায়।

পূর্ববর্তী সংবাদবঙ্গবন্ধুর নামে ইউনেস্কোর পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত
পরবর্তী সংবাদসজীব গ্রুপের চেয়ারম্যানসহ ৮ আসামি রিমান্ডে

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন