রাবির নতুন উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ ড. তাপু

0
52

সর্বশেষ আপডেট আগস্ট ২৯, ২০২১ | ইমরান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ, রাবির পরিবেশ বিজ্ঞান ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপু। ড. তাপু মূলত: রাবির ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সিনিয়র শিক্ষক ও গবেষক।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ড. তাপুকে রাবির নতুন উপাচার্য হিসেবে নিয়োগের বিষয়টি জানানো হয়।

উল্লেখ্য, গত ৬ মে নানারকম বিতর্কিত ঘটনার জন্ম দিয়ে সাবেক উপাচার্য ড. আব্দুস সোবহান পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়েন। সেই থেকে রাবির উপাচার্য পদটি শূন্য ছিল।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৩১ বছর শিক্ষকতার অভিজ্ঞতা সম্পন্ন ড. গোলাম সাব্বির সাত্তার তাপু  মুক্তিযোদ্ধা শহীদ পরিবারের সন্তান। ১৯৬২ সালের ৩১ ডিসেম্বর রাজশাহী নগরের কাজীহাটায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য শিক্ষাজীবনের অধিকারী ড. তাপু রাবির ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ১৯৮৪ সালে প্রথম শ্রেণীতে অনার্সসহ স্নাতক এবং ১৯৮৫ প্রথম শ্রেণীতে মাস্টার অব সায়েন্স (এমএসসি) ডিগ্রী অর্জন করেন।  ১৯৯০ সালে প্রভাষক হিসেবে যোগ দেন বিভাগে।

ড. তাপু শিক্ষাজীবনে ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় থেকেছেন।  তিনি বর্তমানে বঙ্গবন্ধু পরিষদ রাবি ও মহানগর শাখার সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ হার্ট ফাউন্ডেশন, রাজশাহী টেনিস কমপ্লেক্স, রাজশাহী শুটিং ক্লাব, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছামূলক সংগঠনের আজীবন সদস্য। এছাড়া তিনি আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সংগঠনেরও আজীবন সদস্য।

নতুন উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার তাপু তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুগান্তরকে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বৃহত্তম ও উচ্চশিক্ষার ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। নানা কারণে বিভিন্ন সময়ে ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানটির মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে। রাবির ঐতিহ্য পুনরুদ্ধারে সর্বোচ্চ সচেষ্ট থেকে শিক্ষাপ্রতিষ্ঠানটি দেশসেরা বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করাই আমার একমাত্র লক্ষ্য। এজন্য তিনি রাবির সম্মানিত শিক্ষক শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সব মহলের সহযোগিতা প্রত্যাশা করেন।

পূর্ববর্তী সংবাদপাকিস্তানের কোচ হতে চান না অ্যান্ডি ফ্লাওয়ার
পরবর্তী সংবাদশেয়ারবাজারে অনিয়ম: আইসিবিকে ৫ কোটি টাকা জরিমানা

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন