সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার গ্রিন বন্ডের অনুমোদন

0
60

সর্বশেষ আপডেট আগস্ট ১৬, ২০২১ | ইমরান

বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর অনুমোদন পাওয়ার পর ১০০ কোটি টাকার গ্রিন বন্ড ছাড়ার জন্য মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির অনুমোদন পেয়েছে সাজেদা ফাউন্ডেশন। সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহেদা ফিজ্জা কবির এবং সাজেদা ফাউন্ডেশনের সিনিয়র উপদেষ্টা এস এন কেরির কাছে এই বন্ড অনুমোদনের নথি হস্তান্তর করেন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. মশিউল্লাহ।

এই বছরের মে মাসে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রথম গ্রিন বন্ডের অনুমোদন পায় সাজেদা ফাউন্ডেশন। এই বন্ডের মূল্য দুই বছরের মেয়াদে ১০০ কোটি টাকা, যা আনসিকিউরড, নন-কনভার্টেবল এবং সম্পূর্ণ রিডেম্বল বন্ড। এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে সাজেদা ফাউন্ডেশনের নতুন এবং চলমান প্রকল্পগুলোর মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্ষুদ্রঋণ কার্যক্রমকে প্রসারের পাশাপাশি পরিবেশবান্ধব বিভিন্ন উদ্যোগে এবং পরিবেশ উন্নয়নে কাজ করবে।

উল্লেখ্য, গ্রীন বন্ড একটি বিশেষ ধরনের বন্ড যান মাধ্যমে পরিবেশবান্ধব বিভিন্ন প্রকল্পের জন্য অর্থ সংগ্রহের করা হয়। এই বন্ড অনুমোদনের মাধ্যমে সারা দেশে ক্ষুদ্র ঋণ কার্যক্রম বৃদ্ধি এবং পরিবেশ সহায়ক বিভিন্ন প্রকল্পে ব্যাবহার করবে সাজেদা ফাউন্ডেশন।

সাজিদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহেদা ফিজ্জা কবীর বলেন, “আমাদের উদ্যোগগুলোকে সহায়তা করার জন্য আমরা এমআরএকে ধন্যবাদ জানাই। এর মাধ্যমে আমাদের কার্যক্রমের প্রসার ঘটবে এবং কৃষির উন্নয়ন, স্যানিটেশন ও নবায়নযোগ্য শক্তি ব্যাবহারের বিভিন্ন প্রকল্প আরও এগিয়ে যাবে।

সাজিদা ফাউন্ডেশন হল একটি বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান (এনজিও) যেটি ক্ষুদ্রঋণ বিতরণের পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থানসহ নানা ধরনের সামাজিক ও কল্যাণমূলক কাজ করে। ১৯৯৩ সালে সৈয়দ হুমায়ুন কবির দ্বারা প্রতিষ্ঠিত হয় সাজেদা ফাউন্ডেশন যেখানে রেনাটা লিমিটেডের ৫১% মালিকানা রয়েছে। সকলের জন্য স্বাস্থ্য এবং মর্যাদা নিশ্চিত করার লক্ষে কাজ করছে এ প্রতিষ্ঠানটি।

পূর্ববর্তী সংবাদপরীমনির জামিন আবেদন, বুধবার শুনানি
পরবর্তী সংবাদবাংলাদেশে ছেলেদের প্রিমিয়ার লিগ ফুটবলে প্রথম নারী রেফারির অভিষেক

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন