আড়াই মাস পর বেনাপোল দিয়ে অক্সিজেন আমদানি শুরু

0
66

সর্বশেষ আপডেট জুলাই ৬, ২০২১ | ইমরান

অক্সিজেন রপ্তানিতে ভারত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর দীর্ঘ আড়াই মাস পর সে দেশ থেকে অক্সিজেন আমদানি শুরু হয়েছে। ভারতে করোনার ব্যাপক সংক্রমণে চিকিৎসা খাতে অক্সিজেন সংকট দেখা দেওয়ায় গত ২২ এপ্রিল দেশটি বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছিল। গত দুই দিনে ভারত থেকে ১৯০ টন অক্সিজেন আমদানি হয়েছে। আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ।

লিন্ডে বাংলাদেশ ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেডের প্রতিনিধি জিল্লুর রহমান জানান, ২১ এপ্রিলের পর তাদের কম্পানির কোনো অক্সিজেন দেশে প্রবেশ করেনি। ভারতে অক্সিজেনের চাহিদা কমে আসায় সে দেশের সরকার অক্সিজেন রপ্তানিতে সম্মতি দিয়েছে। গত দুই দিনে কম্পানির ১৯০ টন অক্সিজেন বেনাপোল বন্দরে এসে পৌঁছেছে। এখন থেকে প্রতিদিনই ভারত থেকে এই কম্পানির অক্সিজেন দেশে আসবে।

অক্সিজেনের চালান কাস্টমস ছাড়করণের দায়িত্বে থাকা বেনাপোলের সারথি এন্টারপ্রাইজের মালিক মতিয়ার রহমান জানান, ভারতে করোনা পরিস্থিতির একটু উন্নতি হওয়ায় সে দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি আবারও বাংলাদেশে অক্সিজেন সরবরাহ শুরু করেছে। এদিকে দেশে প্রতিনিয়ত অক্সিজেনের চাহিদা বেড়ে চলেছে। সে কারণে জরুরি পণ্য সরবরাহের তালিকায় থাকায় দ্রুত কাস্টমসের কার্যাবলি সম্পাদন করে অক্সিজেনের চালানটি দ্রুত খালাস করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে পৌঁছানো হবে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, নিষেধাজ্ঞার কারণে এত দিন ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ ছিল। করোনার এই সময়ে চিকিৎসা খাতে ব্যবহৃত জরুরি অক্সিজেন যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস করতে পারেন সে লক্ষ্যে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পূর্ববর্তী সংবাদব্রাজিলকে ফাইনালের টিকিট কেটে দিলেন সেই পাকুয়েতা
পরবর্তী সংবাদবিধিনিষেধের মধ্যেও কোথাও কোথাও যানজট

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন