হোসেনপুরে স্বল্প মেয়াদী আমন ধান কর্তন

0
43

সর্বশেষ আপডেট অক্টোবর ২৭, ২০২১ | ইমরান

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি:

কিশোরগঞ্জের হোসেনপুরে কৃষকদের স্বল্প মেয়াদী আমন ধান চাষে আগ্রহী করে তুলতে আর্ন্তজাতিক ধান গবেষণা ইন্সটিটিউটের তত্ত্বাবধানে এগ্রি আই আর আর আই প্রকল্পের আওতায় পরীক্ষামূলক শস্য কর্তন করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে উপজেলার পুমদী ব্লকের রামপুর গ্রামের কৃষক মো. মজনু মিয়ার জমিতে স্বল্প মেয়াদী ব্রি ধান-৩৯-৭১-৭৫ এবং বিনা ধান-১৭ ও ২২ সহ ৫ প্রকার ধানের কর্তন করা হয়।

এফআইভিডিবি’র প্রজেক্ট অফিসার কৃষিবিদ মো.সাইফুল ইসলাম জানান, বীজ বপনের পর ১১২ থেকে ১১৫ দিনের মধ্যে এ জাতীয় ধান কর্তন করা যায়। ব্রি-ধান৭৫ হেক্টর প্রতি ফলন ৫.৫ মে.টন এবং বিনা ধান-১৭ ৫.৯ মে.টন।
রামপুর গ্রামের চাষী মাহফুজ মিয়া জানান, নতুন জাতের স্বল্প মেয়াদী ধান চাষ করে বাজার মূল্য ভালো থাকায় আমরা আর্থিক ভাবে লাভবান হয়েছি।
চরপুমদী ব্লকের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আলিমুল শাহান জানান, এলাকার ৪জন বাছাইকৃত কৃষককে ৫ জাতের ধান প্রদর্শনীতে বিনামূল্যে বীজ সার ও কীটনাশক প্রদানসহ সার্বিক সহযোগিতা করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ইমরুল কায়েস বলেন, স্বল্প দিনের মধ্যে আগাম ধান কেটে কৃষকরা পুনরায় একই জমিতে শীতকালীন রবি শস্য চাষ করতে পারবে। এছাড়াও তিন ফসল উৎপাদনের লক্ষ্যে এফআইভিডিবি’র বাস্তবায়নে স্বল্প সময় ও অল্প খরচে স্বল্পমেয়াদী এই আমন ধান চাষ কৃষকরা সুফল পেয়েছে।

 

পূর্ববর্তী সংবাদতিরিশ বাউলের কণ্ঠে সম্প্রীতির গান
পরবর্তী সংবাদতাড়াইলে ইউনিয়ন পরিষদ নির্বাচনী আচরণবিধি অবহিতকরণ সভা

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন