লাফিয়ে বাড়ছে দুর্ঘটনা, মৃত্যুর মিছিল দীর্ঘ

0
32

সর্বশেষ আপডেট জানুয়ারি ২২, ২০২২ | ইমরান

ট্রাফিক আইনের সুষ্ঠু প্রয়োগের অভাবে লাফিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনা। সড়ক-মহাসড়কে ২৪ লাখ অদক্ষ ও লাইসেন্সবিহীন চালকের দাপটে দুর্ঘটনায় লাগাম টানা যাচ্ছে না। প্রতিদিনই সড়কে ঝরছে অসংখ্য তাজা প্রাণ। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল।

এই সময়ে সবচেয়ে বেশি দুর্ঘটনায় আক্রান্ত হয়েছে মোটরসাইকেল। ২ হাজার ৭৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২ হাজার ২১৪ জন। যা মোট নিহতের ৩৫ দশমিক ২৩ শতাংশ। সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি নিহত হয়েছেন শিক্ষার্থী। মোট নিহতের মধ্যে ৮০৩ জনই শিক্ষার্থী। বিভিন্ন সময় সড়কে শিক্ষার্থীদের মৃত্যু নিয়ে বড় পরিসরে প্রতিবাদও হয়েছে।

এরপর কর্তৃপক্ষ শুধু পরিস্থিতি সামাল দিতে নানা পদক্ষেপের বিষয়ে ঘোষণা দিয়েছে। কিন্তু এগুলোর কার্যকর বাস্তবায়ন কখনোই হচ্ছে না। এমনকি সড়ক পরিবহণ আইন শিরোনামের একটি নতুন আইন প্রণয়ন করা হলেও সেটি প্রয়োগের ক্ষেত্রে কয়েকটি ধারা শিথিল করা হয়েছে। সেখানে মৃত্যুজনিত বিষয়, চালকদের লাইসেন্সসহ বিভিন্ন বিষয় রয়েছে।

এ অবস্থা থেকে উত্তরণে দক্ষ চালক তৈরি, ট্রাফিক আইনের সুষ্ঠু প্রয়োগ, মহাসড়কে স্বল্পগতির যানবাহনের জন্য আলাদা রাস্তা (সার্ভিস লেন) তৈরিসহ বেশকিছু সুপারিশ করেছেন সংশ্লিষ্টরা। এসব বাস্তবায়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছার প্রতিও গুরুত্বারোপ করেন তারা।

পূর্ববর্তী সংবাদকারা বুদ্ধিজীবী ?
পরবর্তী সংবাদআগামী ৩ দিনের মধ্যে বৃষ্টির আভাস

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন